মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

উপপরিচালক, স্থানীয় সরকার

  • প্রোফাইল
  • দায়িত্বের বিবরণ
  • কর্মসূচি
  • দায়িত্বপ্রাপ্ত শাখাসমূহ

দায়িত্বের বিবরণ

           

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা প্রশাসকের কার্যালয়, মেহেরপুর

স্থানীয় সরকার শাখা

 

 

 

          স্থানীয় সরকার শাখা থেকে যে সমস্তকার্যাবলী সম্পন্ন হয়ে থাকে তার বিবরণঃ

           

১)         ইউনিয়ন পরিষদের কর প্রস্তাবনা অনুমোদন ;

২)         ইউনিয়ন পরিষদের সচিবগণের নিয়োগ ও বদলীর ব্যবস্থা করা ;

৩)         ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণের শপথ গ্রহণ করানো;

৪)         ইউনিয়ন পরিষদের বার্ষিক আয় ব্যয়ের হিসাব এবং বাজেট অনুমোদন করা ;

      অডিট রিপোর্ট পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা ;

৫)         ইউনিয়ন পরিষদের ভবন নির্মাণের প্রস্তাবিত স্থান পরিদর্শন করা ও অনুমোদন দেয়া ;

৬)         ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্য ও সচিবগণের বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ তদন্ত করা ;

৭)         পৌরসভা ও ইউনিয়ন পরিষদ পরিদর্শন করা;

৮)         ইউনিয়ন পরিষদ সচিব ও গ্রাম পুলিশদের  বেতনের সরকারী অংশ প্রদান করা ;

৯)         ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্যগণের  সম্মানী  এবং সরকারী অংশ প্রদান করা ;

১০)        দুই বা ততোধিক ইউনিয়ন পরিষদের সাথে অমীমাংশিত বিষয়সমূহ নিস্পত্তি করা ;

১১)        ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণের সম্পত্তির বিবরণ গ্রহণ করা ;

১২)        পৌরসভার সীমানা নির্ধারণের জন্য ডিলিমিটেশন কর্মকর্তা নিয়োগ করা ;

১৩)       পৌরসভার চেয়ারম্যানগনের শপথ গ্রহণ করানো;

১৪)        সরকার কর্তৃক প্রদত্ত অন্যান্য যে কোন দায়িত্ব পালন ;

 

২। বিবিধঃ

ক) জেলা উন্নয়ন সমন্বয় সভা করা হয়।

খ) এনজিও মাসিক সমন্বয় সভা করা হয়।

গ) এনজিও সর্ম্পকে সার্বিক কার্যক্রম এ শাখা থেকে পরিচালিত হয়।

কর্মসূচি

জেলার ইউনিয়ন পরিষদ বিষয়ক কাজ।

দায়িত্বপ্রাপ্ত শাখাসমূহ