মেনু নির্বাচন করুন
পাতা

ভৌগলিক পরিচিতি

 

ভৌগলিক অবস্থানঃ

মেহেরপুর জেলা ২৩.৪৪° থেকে ২৩.৫৯° উত্তর অক্ষাংশ এবং ৮৮.৩৪° থেকে ৮৮.৫৩° পূর্ব দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত। 

 

ভৌগলিক সীমানাঃ 

এটি বাংলাদেশের পশ্চিমাংশের সীমান্তবর্তী জেলা। এ জেলার উত্তরে কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলা ও পশ্চিমবঙ্গ (ভারত); দক্ষিণে চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলা , দামুড়হুদা উপজেলা ও পশ্চিমবঙ্গ (ভারত); পূর্বে কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলা , চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলা , পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ

 

ভূ-প্রকৃতিঃ

মেহেরপুর জেলার সমগ্র ভূ-ভাগ মৃত প্রায় ব-দ্বীপ সমভূমি এলাকা। এই এলাকার নদীগুলি দিয়ে খুব অল্প পরিমাণ পানি প্রবাহিত হয়। বর্ষা ঋতুতেও প্লাবিতহওয়ার মত পানি প্রবাহিত হয় না। ফলে নতুন পলল সঞ্চয়ের সুযোগ এখানে নেই। তবে নদীগুলির গতিপথ সর্পিল বলে মেহেরপুরে অনেক অশ্বক্ষুরাকৃতি হ্রদের (Ox bow Lake) সৃষ্টি হয়েছে। বাংলাদেশের উচুতম জেলা গুলোর একটি হচ্ছে এ জেলা। সমুদ্রপৃষ্ঠ হতে এর গড় উচ্চতা ২১ মিটার। ভূসংস্থান অনুসারে এটি সমতলভূমিতে অবস্থিত হলেও উত্তর থেকে দক্ষিণ দিকে কিছুটা ঢালু।

 

মোট আয়তনঃ  ৭১৬.০৮ বর্গকিলোমিটার।

 

প্রধান নদীঃ  ভৈরব, মাথাভাঙ্গা, ছেউটি, কাজলা, স্টুয়ার্ট খাল এবং মড়কা খাল।   

 

বার্ষিক গড় তাপমাত্রা:

বছরের অধিকাংশ সময়ই এখানে ক্রান্তীয় গরম এবং শুষ্ক আবহাওয়া বিরাজ করে। মেহেরপুরের গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.১° সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১১.২° সেলসিয়াস। দেশের অন্যান্য অঞ্চলের মত এখানেও এপ্রিল থেকে জুন হল সবচেয়ে উষ্ণতম মাস এবং ডিসেম্বর থেকে জানুয়ারী হল সবচেয়ে শীতলতম মাস।

 

বার্ষিক গড় বৃষ্টিপাত:  ১৪৬৭ মিলিমিটার। 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter